ভারতীয় সেনাবাহিনীর ইঞ্জিনিয়াররা পূর্ব লাদাখের গালওয়ান নদীর ওপরে ৬০ মিটার সেতুর নির্মাণ কাজ শেষ করেছেন যা সংবেদনশীল অঞ্চলে ভারতীয় সেনাবাহিনীকে আরও শক্তিশালী করতে সহায়তা করবে।
হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীন এই সেতুর নির্মাণকাজ বন্ধ করতে চেয়েছিল এবং এখন এই সেতুর সহায়তায় ভারতীয় সৈন্য যানবাহন দিয়ে নদী পার হতে পারবে। এছাড়াও, এটি ২৫৫ কিলোমিটার দীর্ঘ স্ট্যাটেজিক ডিবিও রোড সুরক্ষা করতে পারবে। এই রাস্তাটি দরবুক থেকে দৌলত বেগ ওল্ডি হয়ে ভারতের শেষ পোস্ট পর্যন্ত বিস্তৃত।
পূর্ব লাদাখের চীনের পিপলস লিবারেশন আর্মির দ্বারা আক্রমনাত্মক যুদ্ধাভ্যাস গুলির জন্য কৌশলগত সেতুটির নির্মাণ একটি বড় বাধা। চীন এই সেতুটির নির্মাণে ক্ষুব্ধ। রিপোর্ট অনুযায়ী এক সিনিয়র সরকারী অধিকারী বলেছিলেন যে সেতুটি বৃহস্পতিবার সম্পূর্ণ হয়ে গিয়েছিল।
ইঞ্জিনিয়ারদের দ্বারা সীমান্তের অবকাঠামোগত প্রকল্পগুলিকে আরও শক্তিশালী করা হচ্ছে এবং ইঙ্গিত দিচ্ছে যে পিএলএর বাধার প্রচেষ্টা সত্ত্বেও বর্ডার রোডস অর্গানাইজেশন কাজ চালিয়ে যাবে।
ব্রিজটি শ্যোক নদীর সাথে গ্যালভান নদীর সঙ্গম স্থলের ৩ কিলোমিটার পূর্বে অবস্থিত, সেখান থেকে পেট্রোলিং পয়েন্ট ১৪ বেইলি ব্রিজের ২ কিলোমিটার পূর্বে অবস্থিত। ১৫ জুন পেট্রোলিং পয়েন্ট ১৪ তে সংঘর্ষ হয়েছিল। একজন সিনিয়র সামরিক কর্মকর্তা বলেছিলেন, "আমরা স্ট্যান্ড-অফের মাধ্যমে এই সেতুটির ওপর কাজ বন্ধ করেনি এবং ১৫ জুন সহিংস সংঘর্ষের পরেও কাজ চালিয়ে গিয়েছিলাম।
বৃহস্পতিবার ভারত চীনকে একটি স্পষ্ট বার্তা দিয়েছে যে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখার (LAC) এর ওপর তাদের কার্যক্রম সীমাবদ্ধ করা উচিত। গালভান উপত্যকাকে নিয়ে সার্বভৌমত্বের চীনা দাবী ভারত পুরোপুরি প্রত্যাখ্যান করেছিল। ভারতীয় সেনাবাহিনী বলছে যে ১৫ ই জুন সহিংস সংঘর্ষের পরে কোনও ভারতীয় সেনা নিখোঁজ হয়নি।
হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, চীন এই সেতুর নির্মাণকাজ বন্ধ করতে চেয়েছিল এবং এখন এই সেতুর সহায়তায় ভারতীয় সৈন্য যানবাহন দিয়ে নদী পার হতে পারবে। এছাড়াও, এটি ২৫৫ কিলোমিটার দীর্ঘ স্ট্যাটেজিক ডিবিও রোড সুরক্ষা করতে পারবে। এই রাস্তাটি দরবুক থেকে দৌলত বেগ ওল্ডি হয়ে ভারতের শেষ পোস্ট পর্যন্ত বিস্তৃত।
পূর্ব লাদাখের চীনের পিপলস লিবারেশন আর্মির দ্বারা আক্রমনাত্মক যুদ্ধাভ্যাস গুলির জন্য কৌশলগত সেতুটির নির্মাণ একটি বড় বাধা। চীন এই সেতুটির নির্মাণে ক্ষুব্ধ। রিপোর্ট অনুযায়ী এক সিনিয়র সরকারী অধিকারী বলেছিলেন যে সেতুটি বৃহস্পতিবার সম্পূর্ণ হয়ে গিয়েছিল।
ইঞ্জিনিয়ারদের দ্বারা সীমান্তের অবকাঠামোগত প্রকল্পগুলিকে আরও শক্তিশালী করা হচ্ছে এবং ইঙ্গিত দিচ্ছে যে পিএলএর বাধার প্রচেষ্টা সত্ত্বেও বর্ডার রোডস অর্গানাইজেশন কাজ চালিয়ে যাবে।
ব্রিজটি শ্যোক নদীর সাথে গ্যালভান নদীর সঙ্গম স্থলের ৩ কিলোমিটার পূর্বে অবস্থিত, সেখান থেকে পেট্রোলিং পয়েন্ট ১৪ বেইলি ব্রিজের ২ কিলোমিটার পূর্বে অবস্থিত। ১৫ জুন পেট্রোলিং পয়েন্ট ১৪ তে সংঘর্ষ হয়েছিল। একজন সিনিয়র সামরিক কর্মকর্তা বলেছিলেন, "আমরা স্ট্যান্ড-অফের মাধ্যমে এই সেতুটির ওপর কাজ বন্ধ করেনি এবং ১৫ জুন সহিংস সংঘর্ষের পরেও কাজ চালিয়ে গিয়েছিলাম।
বৃহস্পতিবার ভারত চীনকে একটি স্পষ্ট বার্তা দিয়েছে যে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখার (LAC) এর ওপর তাদের কার্যক্রম সীমাবদ্ধ করা উচিত। গালভান উপত্যকাকে নিয়ে সার্বভৌমত্বের চীনা দাবী ভারত পুরোপুরি প্রত্যাখ্যান করেছিল। ভারতীয় সেনাবাহিনী বলছে যে ১৫ ই জুন সহিংস সংঘর্ষের পরে কোনও ভারতীয় সেনা নিখোঁজ হয়নি।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
Please do not enter any spam link in the comment box.